বিশ্বকাপে হেরে ফ্রান্সজুড়ে বিশৃঙ্খলা-সংঘর্ষ, আটক বহু

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে পরাজয়ের জেরে ফ্রান্সজুড়ে বিশৃঙ্খলা-সংঘর্ষের খবর পাওয়া গেছে। এ ঘটনা বেশ কিছু বিক্ষুব্ধ সমর্থককে আটক করেছে দেশটির আইন শৃঙ্খলাবাহিনী।

জানা যায়, গতকাল রবিবার (১৮ ডিসেম্বর) রাতে প্যারিসের চ্যাম্পস-এলিসিস অ্যাভিনিউয়ে জড়ো হয় ফ্রান্স ফুটবলের সমর্থকরা। কিন্তু ম্যাচ হারার পর তারা বিক্ষুব্ধ হয়ে উঠে। এ সময় বিপুল সমর্থককে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। 

অন্যদিকে বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে আতশবাজি ছোড়ে। এ ঘটনায় সহিংসতার অভিযোগে বেশ কয়েকজনকে আটক করা হয়। এরপরও রাতভর পুলিশের সাথে সমর্থকদের থেমে থেমে সংঘর্ষ চলে।

রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তির বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বকাপ ফাইনাল শুরুর আগেই চ্যাম্পস-এলিসিসে জড়ো হতে থাকে সমর্থকরা। ওই সময় হাজারো পুলিশ সদস্য ফ্রান্সের রাজধানীতে টহল দিতে থাকেন।

বিশ্বকাপে পরাজয়ের জেরে ফ্রান্সজুড়ে বিশৃঙ্খলা-সংঘর্ষ। ছবি: সংগৃহীত

এদিকে প্যারিস ছাড়াও নিছ, লিওনসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ করেন ভক্তরা। এসময় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ১৪ হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

ফ্রান্স বিশ্বকাপ জয় করবে, এই আশায় লাখ লাখ মানুষ ফ্রান্সের বিভিন্ন জায়গায় বিজয় উদযাপনের জন্য ভিড় করতে থাকে। বিভিন্ন রেস্টুরেন্টে খেলে দেখে ফ্রান্সের ভক্তরা। তবে হেরে গেলে পরিস্থিতি বদলে যায়। সড়কে ভাঙচুর ও আতশবাজি ফুটিয়ে বিশৃঙ্খলা করতে দেখা যায় অনেককে।

অন্যদিকে আর্জেন্টাইন সমর্থকদের পরিস্থিতি ছিল একেবারেই আলাদা। ফ্রান্সে আর্জেন্টিনার দূতাবাসের সামনে খেলা দেখতে জড়ো হন ভক্তরা। দলের ঐতিহাসিক বিজয়ে উল্লাসে ফেটে পড়েন তারা।

প্রসঙ্গত, গতকাল রবিবার (১৯ ডিসেম্বর) রাতে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। তবে নির্ধারিত সময়ে ক্ষণে ক্ষণে পাল্টায় ম্যাচের রং। নির্ধারিত ৯০ মিনিট শেষ হয় ২-২ গোলে। অতিরিক্ত সময়ে মেসি ও এমবাপ্পের গোলে ব্যবধান হয় ৩-৩। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেই শেষ হাসি হাসে মেসির আর্জেন্টিনা।

বিশ্বকাপে পরাজয়ের জেরে ফ্রান্সজুড়ে বিশৃঙ্খলা-সংঘর্ষ। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //